জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক ||  মোবা: 01978268378, 0241070439 || ইমেইল: nskibria2012@gmail.com
দুপুরে পাতে রাখুন আনারস চিংড়ি

দুপুরে পাতে রাখুন আনারস চিংড়ি

যুগ যুগান্তর ডেস্ক:
চিংড়ি মাছ আমাদের সবারই খুব পছন্দের একটি খাবার। যেভাবেই চিংড়ি মাছ রান্না হয় নিমিষেই চেটে পুটে শেষ। আমরা অনেকভাবে চিংড়ি মাছ রান্না করে খেয়েছি।
কিন্তু আনারস চিংড়ি কখনো খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন এই মজাদার খাবারটি। এই খাবারটি নতুন পুরাতন যাই হোক না কেন শতভাগ গ্যারান্টি দিয়ে বলছি অত্যন্ত মজাদার। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক আনারস চিংড়ি তৈরির রেসিপিটি-

উপকরণ: আনারস একটি, চিংড়ি ৫০০ গ্রাম (মাঝারি মাপের), ক্যাপসিকাম দুইটি, পেঁয়াজ চারটি, সাদা তেল দুই টেবিল চামচ,আদা এক ইঞ্চি, রসুন ছয় থেকে সাতটি, ভিনিগার এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, মধু দুই চা চামচ, সয়া সস দুই টেবিল চামচ, কর্নফ্লাওয়ার দুই চামচ।

প্রণালী: প্রথমে আনারস, পেঁয়াজ, ক্যাপসিকাম ডুমো ডুমো করে কেটে নিন। আদা, রসুন কুচিয়ে রাখুন। চিংড়ির খোসা ছাড়িয়ে সামান্য লবণ মাখিয়ে নিন। এ বার ফুটন্ত গরম পানিতে চিংড়ি দিয়ে দুই থেকে তিন মিনিট রেখেই তুলে নিন। ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে আদা কুচি ও রসুন কুচি ফোড়ন দিন। আদা-রসুন ভাজা হয়ে এলে আনারস বাটা দিয়ে নাড়াচাড়া করুন। কয়েক মিনিট পরে সয়া সস দিন। সামান্য ফুটে উঠলেই একে একে আনারস, পেঁয়াজ ও ক্যাপসিকামের টুকরাগুলো দিয়ে নাড়তে থাকুন। এরপর ভাপিয়ে রাখা চিংড়ি, লবণ, সামান্য ভিনিগার, গোলমরিচ গুঁড়া দিয়ে নাড়াচাড়া করুন। একটি বাটিতে সামান্য পানি নিয়ে কর্নফ্লাওয়ার গুলে নিন। এ বার মিশ্রণটি কড়াইতে ঢেলে দিন। গ্রেভি ঘন হয়ে এলে মধু ছড়িয়ে হালকা নেড়ে চেড়ে নামিয়ে নিন। পরোটা কিংবা ফ্রায়েড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2021 jugjugantor.com
Theme Customized BY SpacialNews.Com