কিছু রোহিঙ্গাকে নিতে পারে যুক্তরাষ্ট্র আগামীকাল : পররাষ্ট্রমন্ত্রী

কিছু রোহিঙ্গাকে নিতে পারে যুক্তরাষ্ট্র আগামীকাল : পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
পররাষ্ট্রমন্ত্রী ডা. এ কে আব্দুল মোমেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র সম্ভবত মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত কিছু সংখ্যক রোহিঙ্গাকে বাংলাদেশ থেকে তাদের ভূখণ্ডে নিয়ে যাওয়া শুরু করবে।
মঙ্গলবার বিকেলে গণমাধ্যমকে তিনি বলেন, প্রথম পর্যায়ে প্রায় ৬২ জন রোহিঙ্গাকে তালিকাভুক্ত করেছে। এদের মধ্যে ৮ ডিসেম্বর তারা অল্প কিছু রোহিঙ্গাকে নেবে।

মোমেন মঙ্গলবার ফরেন সার্ভিস একাডেমিতে সফররত মার্কিন যুক্তরাষ্ট্রের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর সহকারী পররাষ্ট্রমন্ত্রী জুলিয়েটা ভালস নয়েসের সঙ্গে বৈঠক শেষে এ মন্তব্য করেন।

তিনি বলেন, উত্তেজিত হওয়ার কিছু নেই, যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র কিছু রোহিঙ্গাকে নেবে। এটা (রোহিঙ্গাদের সংখ্যা) সমুদ্রের একটি ফোঁটা মাত্র। বাংলাদেশ ১১ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এর আগে তিনি অন্তত ১ লাখ রোহিঙ্গাকে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিলেন, কারণ বাংলাদেশের তুলনায় যুক্তরাষ্ট্রে মানুষের ঘনত্ব অনেক কম। এটি একটি ভালো পদক্ষেপ কারণ, যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের নেয়া শুরু করতে চলেছে এবং ওয়াশিংটন প্রতি বছর বাংলাদেশ থেকে কিছু কিছু রোহিঙ্গা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী সহায়তার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান এবং বাস্তুচ্যুত মিয়ানমারের জনগণের নিরাপদ প্রত্যাবর্তন, জীবিকা ও তৃতীয় দেশের পুনর্বাসনের বিষয়ে আলোচনা করেন।

কক্সবাজার ও ভাষানচরে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পাঁচ দিনের সরকারি সফরে শনিবার বাংলাদেশে এসেছেন মার্কিন সহকারী সচিব।

বুধবার সহকারী পররাষ্ট্রমন্ত্রীর থাইল্যান্ডের উদ্দেশে বাংলাদেশ ত্যাগ করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 jujugantor.com
Theme Customized BY SpacialNews.Com