আগমন ভিসা দেবে মিয়ানমার চীন ও ভারতীয় পর্যটকদের

আগমন ভিসা দেবে মিয়ানমার চীন ও ভারতীয় পর্যটকদের

আন্তর্জাতিক ডেস্ক :
চীন এবং ভারতীয় পর্যটকদের জন্য অন এরাইভাল ভিসা দেবে মিয়ানমার। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, মিয়ানমারের জান্তা শাসক বিদেশী পর্যটক আকর্ষণে এবং নগদ অর্থ আহরণে এই উদ্যোগ নিয়েছে। জান্তার অভিবাসন মন্ত্রণালয়ের বরাত দিয়ে ‘গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমার’ জানিয়েছে, এক বছরের ট্রায়াল স্কিমের জন্য এটি শুরুর তারিখ ‘শীঘ্রই ঘোষণা করা হবে’।

বৃহস্পতিবারের সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, ভিসাধারীদের ‘নিরাপত্তার জন্য সীমাবদ্ধ এলাকা ব্যতীত সমস্ত সাইট দেখার অনুমতি দেওয়া হবে’। বর্তমানে উভয় দেশের নাগরিকদের ট্যুরিস্ট ভিসার জন্য অনলাইনে বা মিয়ানমারের দূতাবাসে আবেদন করতে হবে।

সামরিক জান্তা ২০২১ সালের অভ্যুত্থানের বিরোধীদের দমনে সংগ্রাম করছে এবং স্বীকার করেছে যে দেশটির এমন কিছু অংশ রয়েছে যা তাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণে নেই। এদিকে চলমান সংঘাতের কারণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার মতো দেশগুলোকে মিয়ানমার ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে।

চীন এবং ভারত দেশের সাথে মিয়ানমারের দীর্ঘ সম্পর্ক এবং সীমান্ত রয়েছে। অভ্যুত্থানের পর থেকে বিচ্ছিন্ন জেনারেলদের সাথে সম্পর্ক বজায় রেখেছে।

জান্তার পর্যটন মন্ত্রণালয়ের আরেক প্রধান মিত্র এবং অস্ত্র সরবরাহকারী রাশিয়া থেকে পর্যটকদের আকৃষ্ট করার জন্যও কাজ করছে।

আবার এই মাসের শুরুর দিকে জাতীয় ক্যারিয়ার রাশিয়ার নোভোসিবিরস্কে সরাসরি ফ্লাইট শুরু করেছে এবং জান্তা বলেছে, এটি সরাসরি অর্থপ্রদানের জন্য রাশিয়ার মির কার্ড ব্যবহারের অনুমতি দেওয়ার জন্য কাজ করছে।

কয়েক দশকের সামরিক শাসনের পর ২০১১ সালে মিয়ানমার পর্যটকদের জন্য উন্মুক্ত করে, যা পর্যটকদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। দেশটি করোনাভাইরাস মহামারী চলাকালীন তার সীমানা বন্ধ করে দিয়েছিল এবং সামরিক অভ্যুত্থান ও পরবর্তীতে ভিন্নমতের উপর রক্তাক্ত অভিযান পর্যটকদের দূরে সরিয়ে দিয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 jujugantor.com
Theme Customized BY SpacialNews.Com