জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক ||  মোবা: 01978268378, 0241070439 || ইমেইল: nskibria2012@gmail.com
ইউরোজোনে মূল্যস্ফীতিতে রেকর্ড

ইউরোজোনে মূল্যস্ফীতিতে রেকর্ড

অর্থ-বাণিজ্য

প্রতীকী ছবি

ইউরোজোনের মূল্যস্ফীতিতে নতুন রেকর্ড হয়েছে। ইউরোপিয়ান ইউনিয়ন স্ট্যাটিস্টিকস এজেন্সির তথ্যমতে, গত জুলাই মাসে ইউরোজোনের ১৯ দেশে গড় বার্ষিক মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৮ দশমিক ৯ শতাংশ। এর আগের মাস জুনে যা ছিল ৮ দশমিক ৬ শতাংশ। জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়াই মূল্যস্ফীতি আরও বেড়ে যাওয়ার প্রধান কারণ বলে মনে করছেন বিশ্নেষকরা।

প্রসঙ্গত, ইউরোজোন বাংলাদেশের রপ্তানির প্রধান বাজার। গত ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের মোট রপ্তানির ৪৫ শতাংশই হয়েছে ওই অঞ্চলে। মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় সেখানে পণ্য কেনার চাহিদা কমে বাংলাদেশের রপ্তানি ক্ষতিগ্রস্ত হতে পারে- এমন আশঙ্কায় রয়েছেন ব্যবসায়ীরা।

গত জুলাই মাসে ইউরোজোনে জ্বালানি তেলের দাম ৩৯ দশমিক ৭ শতাংশ বেড়েছে। পরিবহন ব্যয় বৃদ্ধি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সরবরাহ বিঘ্নিত হয়ে বিভিন্ন খাদ্য ও পানীয়ের দাম বেড়েছে ৯ দশমিক ৮ শতাংশ।

তবে ইউরোপের ওই দেশগুলোর অর্থনৈতিক অবস্থার খানিকটা উন্নতি হয়েছে। গত এপ্রিল থেকে জুন- এই তিন মাসে আগের প্রান্তিকের তুলনায় ইউরোজোনের অর্থনীতিতে শূন্য দশমিক ৭ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2021 jugjugantor.com
Theme Customized BY SpacialNews.Com