জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক ||  মোবা: 01978268378, 0241070439 || ইমেইল: nskibria2012@gmail.com
গাড়ি শনাক্তে পদ্মা সেতুতে বসছে সিসি ক্যামেরা

গাড়ি শনাক্তে পদ্মা সেতুতে বসছে সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক :
এবার গাড়ি শনাক্ত করতে পদ্মা সেতুতে বসছে সিসি ক্যামেরা। এতে দুর্ঘটনা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। ক্যামেরা বসানোর কাজ শেষ হলে সেতু মনিটরিংয়ের সঙ্গে সঙ্গে গাড়ির নম্বর প্লেট, আইডেন্টিফিকেশন, গাড়িটি কত কিলোমিটার বেগে যাচ্ছে সবকিছুই সংরক্ষণ করা যাবে। আগামী ডিসেম্বরের মধ্যে ক্যামেরা লাগানোর কাজ শেষ করতে চায় সেতু কর্তৃপক্ষ।

গত ২৫ জুন দেশের দীর্ঘতম পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঠিক এর পরদিন থেকে দেশের এ সেতু দিয়ে পদ্মা পারাপার শুরু হয়। এই দিনই দুর্ঘটনায় সেতুতে প্রাণ যায় দুজন মোটরসাইকেল আরোহীর। একই সঙ্গে আইন অমান্যসহ নাট খুলে ফেলার ঘটনা ঘটে। এর কিছু দিনের ভেতরে গাড়ির ধাক্কায় দুবার ক্ষতিগ্রস্ত হয়েছে টোল প্লাজার বক্স।

এ বিষয়ে পদ্মা বহুমুখী সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের বলেছেন, সেতুর কিছু কাজ এখনও চলমান রয়েছে। এ জন্য যানবাহনের গতিসীমা ৮০ থেকে কমিয়ে ৬০ করা হয়েছে। সেতুর অপারেশন ও ম্যানেজমেন্ট ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করতে কন্ট্রোল রুমে বসানোর কাজ এগোচ্ছে। সিসি টিভির মাধ্যমে এ নিয়ন্ত্রণ তদারকি করা হবে।

সেতু কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী ড. মাহমুদুর রহমান জানান, মনিটরিংয়ের সঙ্গে সঙ্গে গাড়ির নম্বর প্লেট, আইডেন্টিফিকেশন, গাড়িটি কত কিলোমিটারে চলছে সবকিছুই রেকর্ড হবে। কাজটি নকশা পর্যায়ে আছে। ডিসেম্বরের মধ্যে এর কাজ শেষ হবে।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2021 jugjugantor.com
Theme Customized BY SpacialNews.Com