জরুরি নোটিশ:
যুগযুগান্তর পত্রিকার জন্য সারাদেশে জেলা ও উপজেলায় সংবাদ দাতা আবশ্যক ||  মোবা: 01978268378, 0241070439 || ইমেইল: nskibria2012@gmail.com
বেলুনে চেপে সস্তায় মহাকাশ ভ্রমণে যেতে পারবেন বাংলাদেশিরাও

বেলুনে চেপে সস্তায় মহাকাশ ভ্রমণে যেতে পারবেন বাংলাদেশিরাও

বিজ্ঞান ও প্রযুক্তি:
মহাকাশ ভ্রমণের স্বপ্ন কম-বেশি সবারই আছে। যাদের কাড়ি কাড়ি টাকা রয়েছে, তাদের অনেকেই কিছু পয়সা খসিয়ে এরই মধ্যে ঘুরেও এসেছেন মহাকাশ থেকে। তবে এবার তুলনামূলকভাবে কম খরচে বেলুনের পডে করে মহাকাশ ভ্রমণের সুযোগ এসেছে।
বুধবার মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ পর্যটন সংস্থা ‘স্পেস পার্সপেকটিভ’ তার স্পেসশিপ নেপচুনের জন্য একটি নতুন ক্যাপসুল ডিজাইনের ছবি টুইট করেছে। বিলাসবহুল পডটিতে মোট ৮ জন যাত্রী বসা যাবে। ৬ ঘণ্টার মহাকাশ রাউন্ড-ট্রিপে নিয়ে যাবে এই পড। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৩২ কিলোমিটার উচ্চতায় পৌঁছে যাবে

সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২ মাইল উচ্চতাকে ‘কারমান লাইন’ বলা হয়। খাতায় কলমে, সেই লাইনটি পার হলে, তবেই তা পৃথিবী থেকে বাইরে বলে ধরা হয়। তবে ৩২ কিলোমিটার উচ্চতাতেও মহাকাশের মতো অনুভূতি, দুর্দান্ত দৃশ্যের সাক্ষী থাকবেন যাত্রীরা।

বিখ্যাত ব্যক্তিত্ব এবং ব্যবসায়িক টাইকুনরাই যে মহাকাশে যে পারবেন, এমনটা কিন্তু নয়। ধীরে ধীরে সাধারণ মানুষের নাগালেও চলে আসবে মহাকাশ ভ্রমণ। এমনকি গবেষণা থেকে বিয়ের অনুষ্ঠান, সব কিছুরই আয়োজন করা যাবে এই পডে।

২০২৪ সালের শেষের দিকে এটি চালু হবে বলে আশা করা হচ্ছে। পডটি বর্তমানে তাদের ফ্লোরিডা স্পেস কোস্ট ক্যাম্পাসে তৈরি হচ্ছে। সবচেয়ে অবাক করা বিষয় হচ্ছে, এরই মধ্যে প্রথম বছরের সব টিকিট বিক্রি হয়ে গেছে!

‘স্পেস পার্সপেকটিভ’ তার স্পেসশিপ নেপচুনের জন্য একটি নতুন ক্যাপসুল ডিজাইনের ছবি টুইট করেছে।
‘স্পেস পার্সপেকটিভ’ তার স্পেসশিপ নেপচুনের জন্য একটি নতুন ক্যাপসুল ডিজাইনের ছবি টুইট করেছে।

বেলুনের পডে মহাকাশ ভ্রমণ করতে মাথাপিছু খরচ পড়বে প্রায় ১ লাখ ২৫ হাজার মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যা ১ কোটি ২০ লাখ টাকার আশেপাশে। অর্থাৎ মহাকাশ যাত্রার হিসেবে এই খরচ অনেকটাই কম। তাই অনেক বাংলাদেশিও চাইলে মহাকাশ ভ্রমণে আরামসে যেতে পারেন!

শেয়ার

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2021 jugjugantor.com
Theme Customized BY SpacialNews.Com